ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস
  • জাতীয়
  • মেহেরপুরে ৮ লাখ টাকার বিদেশি পাখি উদ্ধার

মেহেরপুরে ৮ লাখ টাকার বিদেশি পাখি উদ্ধার

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'
ছবি:সংগ্রহীত

মেহেরপুর সিপিসি- ৩ র‍্যাব ১২ এর সদস্যরা অভিযানে চালিয়ে ৮টি আফ্রিকান ওপেন বিল পাখি উদ্ধার করেছে মেহেরপুরে গাংনীতে। পাখিগুলোর আনুমানিক দাম ৮ লাখ টাকা।

রবিবার (২ জুন) সন্ধ্যা ৬টার দিকে গাংনী- মেহেরপুর সড়কের চোখতোলা নামক স্থানে গাঢ় নীল রঙের একটি প্রাইভেট কার থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। একই সময় প্রাইভেট কারের চালক আশরাফ আলীকে আটক করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা। আটক চালক আশরাফ আলী বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার নলবুনিয়া গ্রামের ম‌ত নুর ইসলামের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, আফ্রিকান ওপেন বিল প্রজাতির ৮টি পাখি দুটি কাঠের তৈরি বক্সে করে চোরাচালানের উদ্দেশ্যে একটি গাঢ় নীল রঙের প্রাইভেট কারযোগে ঢাকা হেমায়েতপুর থেকে ভারতে পাচারের উদ্দেশ্যে মুজিবনগরের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল। সিপিসি মেহেরপুর র‍্যাবের সিনিয়র সহকারী পুলিশ সুপার কমান্ডার মনিরুজ্জামান এর নেতৃত্বে সিপিসি-৩ র‌্যাব-১২ মেহেরপুরের একটি অভিযানিক দল গাংনী উপজেলার চোখতোলা নামক স্থান থেকে পাখিগুলোসহ বহনকারী প্রাইভেট কারের চালককে আটক করেন।

আটক চালক আশরাফ আলীকে পাখি বহন করার অনুমোদনের কাগজপত্র না থাকা ও বিদেশি পাখির পায়ে কোনো রিং বা ট্যাগ না থাকায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন লঙ্ঘনের অভিযোগ এনে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ সময় সিপিসি মেহেরপুর র‍্যাব-১২ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার কমান্ডার মনিরুজ্জামানসহ টিমের অন্যান্য সদস্যরা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম, মেহেরপুর জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসএফএনটিসি) এসটি হামিম হায়দার উপস্থিত ছিলেন।

বন কর্মকর্তা এসটি হামিম হায়দার জানান, পাখিগুলোর নাম আফ্রিকান ওপেন বিল। পাখিগুলোর আনুমানিক মূল্য প্রায় ৮ লাখ টাকা। পাখিগুলো ঢাকা বঙ্গবন্ধু সাফারি পার্ক কতৃপক্ষের নিকট হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

প্রতিদিনেরক্যাম্পাস/এআর


সর্বশেষ