ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস

মাগুরা সরকারি কলেজে গ্রীন সোসাইটির যাত্রা

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

মাগুরা প্রতিনিধি: মাগুরা সরাকারী কলেজে  বৃক্ষরোপন কর্মসূচীর মাধ্যমে গ্রীন সোসাইটি নামে একটি সামাজিক সংগঠনের যাত্রা শুরু করেছে এক দল যুবক । 'চলো সবুজ হই' স্লোগানকে সামনে রেখে আগামীর পৃথিবী গড়তে এগিয়ে যাচ্ছে এই সংগঠনটি। 

মঙ্গলবার (২৭ জুন) বিকাল ৪ টার সময় গাছ লাগানো কর্মসূচীর মাধ্যমে এই সংগঠনটির পথচলা শুরু হয়।

এই সংগঠনটির প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন 'সুহাইল লাবিব মীর' ও ভাইস প্রেসিডেন্ট' রাজিবুল ইসলাম'। 'Let's Go Green' বা 'চল সবুজ হই' স্লোগানকে সামনে রেখে তারা কর্মসূচি পরিচালনা করছেন।

পরিবেশ রক্ষায় তাদের লক্ষ্য ও কর্মসূচী সম্পর্কে জানতে চাইলে গ্রীন সোসাইটির প্রেসিডেন্ট সুহাইল লাবিব মীর বলেন, একটি সবুজ ও সুন্দর পৃথিবীর দিকে যাত্রায় আপনাকে স্বাগতম। আজ বিকালে, আমরা 'গ্রীন সোসাইটিকে' নিয়ে যাত্রা শুরু করেছি। আমাদের পরিবেশ সংরক্ষন এবং লালন করার জন্য নিবেদিত একটি সংস্থা গ্রীন সোসাইটি। 

আজ একটি বড় স্বপ্নকে সামনে রেখে যাত্রা শুরু করলাম। যে স্বপ্নটি ছিলো সবুজ পৃথিবী গড়ে তোলা, একটি সবুজ সংস্কৃতি গড়ে তোলা। আমরা বিশ্বাস করি আমাদের প্রতিটি ক্ষুদ্র কাজই পৃথিবী পরিবর্তনে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। আমাদের গ্রীন সোসাইটি প্রতিষ্ঠার উদ্দেশ্য হল পরিবেশ সংরক্ষন। আমাদের লক্ষ্য পরিবেশ সম্পর্কিত বিভিন্ন সমস্যা যেমন বন উজাড়, জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি, বাস্তুতন্ত্র ধ্বংস নিয়ে জনসচেতনতা এবং প্রতিরোধ গড়ে তোলা।


গ্রীন সোসাইটির সকল স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে তিনি বলেন, যে সকল গ্রীন সোসাইটির স্বেচ্ছাসেবকরা সারাদেশে ছড়িয়ে রয়েছেন এবং যারা নিয়মিত গ্রীন সোসাইটির কর্মসূচি বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ তাদের প্রতি আমার অন্তর থেকে ভালোবাসা। আপনাদের প্রচেষ্টা আমাদের পৃথিবীকে সুন্দর থেকে আরো সুন্দরতম করে তুলব ইনশাআল্লাহ।"
দেশব্যপি কাজের ভবিষ্যত পরিকল্পনা জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং জেলাভিত্তিক কমিটি দেওয়া হবে খুব শীঘ্রই। এর মাধ্যমে সারা দেশে কাজ ছড়িয়ে পড়বে ফলে 'গ্রীন সোসাইটি' পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে আশা রাখি।


সর্বশেষ