ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস
  • বিবিধ
  • স্কুল শিক্ষার্থীদের মাঝে ব্রিটিশ হাই কমিশনারের কেমব্রিজ ইংলিশ-এর সনদ বিতরণ

স্কুল শিক্ষার্থীদের মাঝে ব্রিটিশ হাই কমিশনারের কেমব্রিজ ইংলিশ-এর সনদ বিতরণ

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

ব্রিটেনের বিখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠান কেমব্রিজ ইংলিশ ও বাংলাদেশের এডুক্যান ইন্টারন্যাশনাল যৌথভাবে রাজধানীর বিভিন্ন স্কুলের ২৯৪ জন  শিক্ষার্থীদের মাঝে ইংরেজি ভাষা দক্ষতা অর্জনের আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে সনদ বিতরণ করে। শাহবাগ জাতীয় যাদুগরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন; বিশেষ অথিতি ছিলেন ব্রিটিশ কাউন্সিলের পরীক্ষা পরিচালক জিম ও'নিল, কেমব্রিজ ইংলিশের দক্ষিণ এশিয়ার পরিচালক মানিষ পুরি এবং আয়োজক প্রতিষ্ঠান এডুক্যানের ব্যাবস্থাপনা পরিচালক শাহীন রেজা ও শিক্ষা ও উন্নয়ন পরিচালক ড: জি এম নিজাম উদ্দিন।  

 রবার্ট চ্যাটারটন ডিকসন তার বক্তব্যে বলেন, ইংরেজি আন্তর্জাতিক যোগাযোগের প্রধান ভাষা এবং আন্তর্জাতিক অঙ্গনে প্রাতিষ্ঠানিক, পেশাগত ও ব্যবসায়িক সাফল্যের জন্য ইংরেজি ভাষায় দক্ষতা প্রয়োজন। কেমব্রিজ ইংলিশ শিক্ষার্থীদের কম বয়সে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনে সহায়তা করে এবং তার স্বীকৃতি দিয়ে তাদের ভবিষ্যৎ সাফল্যকে ত্বরান্বিত করছে। 

জিম ও'নীল বলেন, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের কেমব্রিজ ইংলিশ- এর পরীক্ষায় অসাধারণ সাফল্যে তিনি আনন্দ অনুভব করছেন এবং তিনি সনদ প্রাপ্ত শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য শুভ কামনা করেন।   

মানিষ পুরি জানান, যে বিশ্বের ১৩০ টি দেশে ২ হাজার ৮শ টি পরীক্ষা কেন্দ্র ও ৫০ হাজার প্রস্তুতি কেন্দ্রের মাধ্যমে  কেমব্রিজ ইংলিশ প্রতি বছর ৫৫ লক্ষেরও বেশি শিক্ষার্থীকে যাচাই করে ইংরেজি ভাষা দক্ষতার বিভিন্ন রকমের সনদ প্রদান করে। ক্যামব্রিজ ইংলিশের এই দক্ষতা সনদ বিশ্বব্যাপী ২৫ হাজারের- এরও বেশি প্রতিষ্ঠান কর্তৃক ইংরেজি ভাষার দক্ষতার স্বীকৃত সনদ হিসেবে বিবেচিত হয়।

এডুকান ইন্টারন্যাশনাল এবং কেমব্রিজ ইংলিশ বাংলাদেশের শিক্ষার্থীদের  ইংরেজির  দক্ষতা উন্নয়নে ও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে একযোগে কাজ করছে বলে শাহিন রেজা জানালেন। তার মতে, কিশোর বয়সী শিক্ষার্থীদের ইংরেজির ভীত যত তাড়াতাড়ি মজবুত হবে তাদের উচ্চশিক্ষা এবং পরবর্তীতে পেশাগত সাফল্য ও তত ত্বরান্বিত হবে।

জি এম নিজাম উদ্দিন তার সমাপনী বক্তব্যে বলেন, কেমব্রিজ ইংলিশ ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগ। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সনদ বিশ্বব্যাপী স্বীকৃত। যুক্তরাজ্যের জাতীয় শিক্ষা ব্যবস্থা, আন্তর্জাতিক শিক্ষাব্যবস্থা  ও  বিশ্বব্যাপী ইংরেজি ভাষা শিক্ষাদানের ক্ষেত্রে কেমব্রিজের ভূমিকা অতুলনীয়। ৮শ বছরেরও বেশি সময় ধরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় দুনিয়া জুড়ে শিক্ষা ও জ্ঞান মনীষার উন্নয়নে বিশেষ অবদান রাখছে। কেমব্রিজ গবেষকরা ধর্মগ্রন্থের যেমন নতুন ব্যাখ্যা দিয়েছে, তেমনি জীন আবিষ্কার করে মানুষের জীবনের রহস্য উন্মোচন করেছে, মহাবিশ্বের উৎপত্তি এবং মানুষের উৎপত্তি চিহ্নিত করেছেন, কম্পিউটার, ওয়েবক্যাম, ফুটবলের নিয়ম এবং জেট ইঞ্জিন উদ্ভাবন করেছে; যা এই পৃথিবীর সকল মানুষের জীবনযাত্রাকে প্রভাবিত করেছে।  অসামান্য একাডেমিক কৃতিত্বের জন্য কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের খ্যাতি। নিজাম উদ্দিন বলেন যে, কেমব্রিজ ইংলিশের সাথে অংশীদারিত্বের জন্য এডুক্যান ইন্টারন্যাশনাল অত্যন্ত গর্বিত। তিনি আরও বলেন যে কেমব্রিজ ইংলিশ বাংলাদেশের বিভিন্ন বয়সী শিক্ষার্থীর জন্য ইংরেজি ভাষা দক্ষতা অর্জনের এক চমৎকার সুযোগ সৃষ্টি করেছে। নিজাম তার বক্তব্যে ব্রিটিশ হাই কমিশনার, বিশিষ্ট অতিথি, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক, শিক্ষার্থী ও উপস্থিত সংবাদ কর্মী সহ সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠান শেষ করেন।  

উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ সনদ  প্রাপ্তিতে তাদের ব্যাপক উচ্ছাস প্রকাশ করেন। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও তাদের কাজের স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়। “আমি আমার মাতৃভাষাকে ভালোবাসি কিন্তু শিক্ষা ও কর্মজীবনে ভাল করার জন্য আমাকে ইংরেজিতে অবশ্যই পারদর্শী হতে হবে”, জানাল ইন্টারন্যাশনাল হোপ স্কুল থেকে সনদ প্রাপ্ত ছাত্র রাইয়ান আহমেদ।

  শিক্ষার্থীরা কেমব্রিজ ইংলিশের KET, PET, FCE এবং YLE- এর বিভিন্ন ধাপে পরীক্ষা দিয়ে যে সাফল্য অর্জন করছে সনদ বিতরণের মাধ্যমে তার স্বীকৃতি দেয়া হয়েছে।  KET, PET, FCE এবং YLE পরীক্ষা নিবন্ধন পরিচালনা করার জন্য এডুক্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশে কেমব্রিজ ইংলিশের একটি অনুমোদিত প্রতিষ্ঠান। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা এডুক্যানের মাধ্যমে রেজিস্ট্রেশন করে কেমব্রিজ ইংলিশের এই পরীক্ষাগুলোতে অংশ নিতে পারে।  সারা দেশে বিভিন্ন কেন্দ্রের মাধ্যমে এডুক্যান এই পরীক্ষাগুলো পরিচালনা করে থাকে এবং কেমব্রিজ ইংলিশ তা তাদের নিজস্ব পরীক্ষক দ্বারা মূল্যায়ন করে। স্কুল-কলেজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠানগুলো বছরব্যাপী ক্যামব্রিজের দেয়া নির্দেশনা প্রশিক্ষণ অনুযায়ী ছাত্র ছাত্রীদের এই পরীক্ষাগুলোর জন্য প্রস্তুত করে থাকে। 

 


সর্বশেষ