ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস

যৌন হয়রানির অভিযোগে জাবির শিক্ষার্থী বহিষ্কার

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

যৌন হয়রানির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে ওই শিক্ষার্থীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

সোমবার বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির প্রধান অধ্যাপক জেবউননেছা বিষয়টি নিশ্চিত করেছেন।

বহিষ্কৃত শিক্ষার্থী হাসান মো. মুবাশ্বির ফাহিম ওরফে কিং ফাহিম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৭-১৮ (৪৭ তম ব্যাচ) শিক্ষাবর্ষের ছাত্র। ফাহিম বিশ্ববিদ্যালয়ের ভর্তি কোচিংয়ের সঙ্গে জড়িত।

অধ্যাপক জেবউননেছা  বলেন, এক ছাত্রীর অভিযোগের প্রেক্ষিতে আমাদের কমিটি তদন্ত করে অভিযুক্তকে ৬ মাসের বহিষ্কারের সুপারিশ করেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবরই এসব বিষয়ে খুবই সিরিয়াস থাকেন। অভিযোগ কমিটির সুপারিশের প্রতি সম্মান জানিয়ে সিন্ডিকেট সভায় আমাদের সুপারিশ আমলে নিয়ে অভিযুক্ত শিক্ষার্থীকে বহিস্কার করেছেন। সিন্ডিকেট সদস্যদের ধন্যবাদ জানাই।

এর আগে, গত ২১ শে মে মুবাশ্বির ফাহিমের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ কমিটির কাছে সামাজিক যোগাযোগ মাধ্যমে যৌন হয়রানির বিচার চেয়ে লিখিত অভিযোগ করেন অর্থনীতি বিভাগের ৪৭ ব্যাচের এক ছাত্রী। 

অভিযোগপত্র সূত্রে জানা যায়, গত ১৭ এপ্রিল বিকেলে ভুক্তভোগী তার ইন্সটাগ্রাম এবং ফেসবুকে একটি স্টোরি শেয়ার করেন। স্টোরিতে একটি লিংক দেওয়া ছিল, যেটিতে ক্লিক করে পরিচয় গোপন রেখে মেসেজ পাঠানোর সুযোগ থাকে। তবে অভিযুক্ত ফাহিম পরিচয় গোপন না করে ওই স্টোরিতে একটি মেসেজ দেয়। যা শুধু যৌন ইঙ্গিতপূর্ণ নয়, কুরুচিপূর্ণ ও অপমানজনক ছিল বলে দাবি ভুক্তভোগীর।


সর্বশেষ