ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস
  • অন্যান্য
  • ঢাকা কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন অনুষ্ঠান সম্পন্ন

ঢাকা কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন অনুষ্ঠান সম্পন্ন

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

ক্যাম্পাস প্রতিবেদক:

ঢাকা কলেজে একাদশ শ্রেণির ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান সম্পন্ন  হয়েছে। ৯ অক্টোবর সকাল ৮টায় ওরিয়েন্টেশন ক্লাস এবং সকাল ১০.৩০ মিনিটে ওরিয়েন্টেশন  প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। 

সোমবার (৯ অক্টোবর) ওরিয়েন্টেশন উপলক্ষ্যে  ঢাকা কলেজ শহীদ আ.ন.ম নজিব উদ্দিন খররম অডিটোরিয়াম ও কলেজ ক্যাম্পাস বর্ণিল সাজে সজ্জিত করা হয়। এ সময় ওরিয়েন্টেশনে আসা নবীন শিক্ষার্থী ও অভিভাবকদের পদচারণায় মুখরিত হয় কলেজ ক্যাম্পাস।

ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ এর সভাপতিত্বে ওরিয়েন্টেশন প্রোগ্রামের মূল আয়োজন শুরু হয়। অর্থসহ কুরআন তিলাওয়াত, সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন, নবীনবরণ সংগীত, দেশের গানের মাধ্যমে প্রোগ্রামের প্রাথমিক কার্যক্রম সম্পন্ন হয়। 

ওরিয়েন্টেশন প্রোগ্রামের সভাপতি ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন ঢাকা কলেজে ছেলেদের কাজ ঠিকমতো পড়াশোনা করা, সিটি কলেজ, আইডিয়াল কলেজের সাথে মারামারি করা নয়। কারোর বিরুদ্ধে এ ধরণের মারামারির করার অভিযোগ উঠলে তাকে কলেজ থেকে টিসি দিয়ে দেওয়া হবে। সকল শিক্ষার্থীকে বিভিন্ন ধরণের ক্লাব কার্যক্রম এর সাথে যুক্ত হতে হবে। বিশেষ করে ডিবেট ক্লাব। পড়াশোনার পাশাপাশি নিজেকে উপস্থাপন করা জানতে হবে। 

প্রধান অতিথির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ঢাকা কলেজের ১৮২ বছরের  ইতিহাস ঐতিহ্য  তুলে ধরেন। তিনি বলেন ঢাকা কলেজের আত্মত্যাগের বিনিময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে। ঢাকা কলেজ প্রতিষ্ঠালগ্ন থেকেই এদেশের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান। দেশের মন্ত্রনালয় থেকে শুরু করে সবখানেই ঢাকা কলেজের শিক্ষার্থীরা নেতৃত্ব প্রদান করছে। তিনি তার বক্তব্যে ভাষা আন্দোলন , মুক্তিযুদ্ধে ঢাকা কলেজের অবদান  শিক্ষার্থীদের সামনে তুলে ধরে নবীন শিক্ষার্থীদের ঢাকা কলেজের ইতিহাস ঐতিহ্য সম্মুন্নত রাখতে আহ্বান জানান। 

এছাড়াও ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত ঢাকা কলেজের উপাধাক্ষ্য, বিসিএস শিক্ষা সমিতির সভাপতি, ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক সহ বিশিষ্টজনেরা দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।


সর্বশেষ