ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস

একটি গুবরে পোকার দাম কোটি টাকা!

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'
স্ট্যাগ বিটল

কখনো শুনেছেন একটি গুবরে পোকার দাম কয়েক কোটি টাকা? শুধু তাই নয়, কোটি টাকা দিয়ে এই পোকা কেনার জন্য হিড়িকও পড়ে যায়! অবিশ্বাস্য লাগলেও এটাই বাস্তব।

রাস্তাঘাটে, আমাদের আশপাশেও তো গুবরে পোকা দেখতে পাওয়া যায়। কিন্তু এই গুবরে পোকা ওই গোত্রের হলেও, সচরাচর দেখতে পাওয়া যায় না।

এই গুবরে পোকার নাম হলো ‘স্ট্যাগ বিটল’। এই পোকার সর্বনিম্ন দাম এক কোটি পাঁচ লাখ টাকারও বেশি। এখন মনে প্রশ্ন জাগতেই পারে, কী এমন রয়েছে এই পোকার মধ্যে, যে এর জন্য লোকজন কোটি টাকাও খরচ করতে রাজি হয়ে যায়?

এই পোকার যা দাম, তা দিয়ে একটি বিলাসবহুল ফ্ল্যাট বা একটি বিলাসবহুল গাড়ি অনায়াসে কিনে ফেলা যায়। কিন্তু কেন এত চাহিদা এই গুবরে পোকার? এর নেপথ্যে রহস্যটাই বা কী?

এই পোকার এত দামের নেপথ্যে রয়েছে বিশ্বাস। আর সেই বিশ্বাসের টানেই স্ট্যাগ বিটলের এত দাম। প্রচলিত বিশ্বাস, এই পোকা যদি কারো কাছে থাকে, তা হলে তিনি রাতারাতি ধনকুবের হয়ে উঠবেন। কে না চায় ধনী হতে, ধনকুবের হতে! আর সেই ধনকুবের হওয়ার টানেই কোটি টাকা খরচ করতেও রাজি হয়ে যায় অনেকে।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের তথ্য বলছে, এই পোকার ওজন দুই থেকে ছয় গ্রামের মতো। এরা বাঁচে তিন থেকে সাত বছর। পুরুষ পোকাটির দৈর্ঘ্য ৩৫ থেকে ৭০ মিলিমিটার এবং স্ত্রী পোকার দৈর্ঘ্য ৩০ থেকে ৫০ মিলিমিটার।
তবে এই পোকার ওষুধি গুণও রয়েছে যথেষ্ট। ফলে এই কারণেও চাহিদা রয়েছে এই গুবরে পোকার। মূলত ক্রান্তীয় অঞ্চলেই এই পোকা দেখতে পাওয়া যায়। জঙ্গলে পড়ে থাকা মরা কাঠের মধ্যে এরা থাকতে পছন্দ করে। গাছের রস, পঁচা ফল মূলত এদের খাদ্য।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


সর্বশেষ