ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস

ঢাকা কলেজে দেশি বিদেশি ফুলের মেলা

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

নিজস্ব প্রতিবেদকঃ বাংলা বর্ষপঞ্জীর হিসাবে এখন মাঘ মাস। প্রবাদ আছে মাঘের শীত, বাঘের গায়ে। প্রবাদের কথার নির্ভুল প্রমাণিত করে এবছর শীতের বেশ তীব্রতা, ঠান্ডা হীমশীতল বাতাস, ঘন কুয়াশা প্রকৃতিতে এক ভিন্ন আবেশ সৃষ্টি হয়েছে। আবেশের ছোঁয়ায়  বিচিত্র বর্ণাঢ্য ফুলের সমারোহে সেজেছে ঢাকা কলেজ ক্যাম্পাসের বাগান।ক্যাম্পাসের বাহারী ফুলের নানান রঙ আর সুগন্ধে সকলের মন রাঙিয়ে দেয়। 

শীতের শুরুতেই  প্রতিবছর কলেজ কর্তৃপক্ষ  ঢাকা কলেজ বাগানে নতুন হরেক রকমের ফুল গাছ লাগানোর উদ্যোগ নেন। এবছর ২০-২৫  প্রজাতির দেশি বিদেশি নানান আকার ও বর্ণের ফুল ফুটেছে ক্যাম্পাসের বাগানে। তার মধ্যে উল্লেখযোগ্য হল বিভিন্ন ধরনের গাঁদা, ডালিয়া, জিনিয়া, গোলাপ, হালকা হলুদ রঙের স্লোবল, চন্দ্রমল্লিকা, বেলি, ডালিয়া, ডায়ান্থাস, কসমস,লিলি, মুম সহ বিভিন্ন প্রজাতির ফুল। 

ঢাকা কলেজের মূল ভবনের সামনে অবস্থিত নৈসর্গিক সৌন্দর্যের' ঢাকা কলেজ ফুলের বাগান'।  সুন্দর কারুকার্যময় লাল সাদা রঙের লোহার গেট দিয়ে ঢুকতেই ডান পাশে চোখে পড়বে থোকা থোকা একগুচ্ছ  হলুদ গোলাপী রঙের গাঁদা ফুল। গাঁদা ফুলের পাশেই লতানো সাদা ও হালকা লাল রঙের গুল্ম চাইনিজ ডায়ান্থাস। এরপর চোখে পড়বে সুগঠিত শৃঙ্খলিত ফিলিপাইনের ইরিটিয়া গুল্ম। ইরিটিয়া গাছ দিয়ে সুনিপুণ করে লেখা শত বছরের পুরানো " ঢাকা কলেজ"। সামনে এগিয়ে গেলে চোখে পড়বে আইসক্রিম আকৃতির মনোরম ঝাউ গাছ। নতুন করে ৬ টি ঝাউ গাছ রোপন করা হয়েছে ঢাকা কলেজের বাগানে। ঝাউ গাছ বরাবর শেখ জামাল বিল্ডিং এর দিকে চোখ পড়তেই দেখা যায়  লালচে সবুজ পাতার কাজুবাদামের গাছ। বাগানের মাঝখানে একটি বৃত্ত। মাঠের মাঝে বৃত্তের মাঝে  সকলের দৃষ্টি আকর্ষণ করে আছে দেশীয় সদ্য প্রস্ফুটিত আফ্রিকান প্রজাতির হাইব্রিড ফুটন্ত গাদা ফুলের মেলা। বৃত্তের পরিধির দিকে আসলে আরেকটি বৃহৎ বৃত্ত। এরই মাঝে ফুটে রয়েছে সম্মান আর ভালোবাসার প্রতীক গাঢ় লাল কখনও বা হালকা লাল আবার সাদা গোলাপী রঙের গোলাপ। ফ্রান্সে উৎপত্তি 'টি রোজ' নামের বিচিত্র এক গোলাপ গাছ আছে সেখানে। 'টি রোজ' একটি গোলাপে রয়েছে ৭ টি রঙ। বাগানের বাম পাশে ৪-৫ টি সারিতে হরেক রকমের সজীব সতেজ ডালিয়া ফুল। সদ্য প্রস্ফুটিত সতেজ ডালিয়া ফুল শিক্ষক- শিক্ষার্থীদের শহরের নির্জীবতা ভেঙ্গে প্রাণশক্তি যোগায়। ডালিয়া ফুলের মেলা এক রঙিন সুশোভিত প্রকৃতি সৃষ্টি করেছে ক্যাম্পাসে। বাগানের শেষ প্রান্তে রয়েছে অলিভ গাছ, জেসমিন ফুল, লঙ্গন, ব্লাকবেরি, হলুদ আম্রেলিয়া বেগুনি রঙের মেক্সিকান পিটুনিয়া ফুল। বাগানের সৌন্দর্য শত গুনে বাড়িয়ে দিয়েছে বাহামাহ ইংল্যান্ডের রাজকীয় ফুল মুম। 

ফুলে সুশোভিত ক্যাম্পাস দেখতে প্রতিদিন আসছেন শিক্ষক- শিক্ষার্থীদের বাহিরে ও তাদের অবিভাবক ও অনেক দর্শনার্থী।তারা  বাগানে ঘুরছেন,ছবি তুলছেন। শিক্ষক শিক্ষার্থীদের প্রত্যাশা বসন্তে বর্ণাঢ্য ফুলের সাজে সবুজ ক্যাম্পাসের সৌন্দর্যের মাত্রা বৃদ্ধি পাবে।


প্রতিদিনের ক্যাম্পাস/ওয়ালিদ  
 


সর্বশেষ