ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস
  • ছাত্র আন্দোলন
  • প্যানেল ভিত্তিক শিক্ষক নিয়োগের দাবিতে প্রার্থীদের গণঅনশন ’

প্যানেল ভিত্তিক শিক্ষক নিয়োগের দাবিতে প্রার্থীদের গণঅনশন ’

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

প্যানেল ভিত্তিক শিক্ষক নিয়োগের দাবিতে গণঅনশন কর্মসূচি শুরু করেছেন প্রার্থীদের একাংশ। একইসঙ্গে নিবন্ধন সনদধারী প্রর্থীদের নিয়োগ না দেয়া পর্যন্ত নিবন্ধন পরীক্ষা না নেয়া, ইতোমধ্যে এমপিওভুক্ত (ইনডেক্সধারী) শিক্ষকদের শূন্যপদে নিয়োগ না দিয়ে তাদের বদলির ব্যবস্থা করার দাবি জানিয়েছেন তারা।

রবিবার সকাল থেকে রাজধানীর শাহবাগে গণঅনশন শুরু করেন প্রার্থীরা। তারা জানান, সরকার এ দাবি মেনে না নেওয়া পর্যন্ত গণঅনশন কর্মসূচি চলবে। ‘গণবিজ্ঞপ্তির নামে ক্যাসিনো ব্যবসা বন্ধ করো’, ‘এক পোস্টে হাজার আবেদন কোনো দেশে নাই’, ‘এক আবেদনে নিয়োগ চাই’ ‘নিবন্ধন সার্টিফিকেট একাডেমিক সার্টিফিকেট না, সুতরাং প্যানেল করে নিয়োগ চাই’, ‘সনদ যার চাকরি তার’ ইত্যাদি লেখা ব্যানার ফেস্টুন নিয়ে প্রার্থীদের গণঅনশন করতে দেখা গেছে।

 প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠনের সভাপতি মো. আমির আসহাব বলেন, চাকরির আশায় এক এক জন ১ হাজারের বেশি আবেদন করেও নিয়োগ পাননি। এক এক প্রার্থী গড়ে ১০০ আবেদন করেছেন। কিন্তু অনেকে নিয়োগ পাননি। এখনো বহু শিক্ষক পদ শূন্য আছে।

সরকারের ভাবমুর্তি রক্ষার প্যানেল করে শিক্ষক নিয়োগের বিকল্প নেই। শিক্ষা প্রতিষ্ঠানে ৮৫ হাজার পদ এখনো খালি। প্যানেল ভিত্তিক নিয়োগ প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠনের সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক জি এম ইয়াছিন বলেন, তিন দফা দাবিতে গণঅনশন শুরু হয়েছে।

দাবিগুলো হলো, সব নিবন্ধন সনদধারীদের প্যানেল করে নিয়োগ, সনদধারী চাকরি প্রত্যাশীদের নিয়োগ না দেয়া পর্যন্ত নিবন্ধন পরীক্ষা না নেয়া এবং এক আবেদনে প্যানেল ভিত্তি নিয়োগ দেয়া ও ইনডেক্সধারীদের কোনেনা সুযোগ দেয়া যাবে না, তাদের আলাদা বদলি ব্যবস্থা করতে হবে। সাংগঠনিক সম্পাদক মো. জাফর আলী বলেন, এক পদে হাজার হাজার আবেদন করে প্রার্থীরা নিয়োগ সুপারিশ পাননি।

অনেক কষ্টে টাকা জোগাড় করে তারা আবেদন করলেও সুপারিশ পাননি। আমরা তাই প্যানেল করে নিয়োগের দাবি জানাচ্ছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে।


সর্বশেষ