ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু ১০ মে

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

 

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। 
বুধবার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ১০ মে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ মে এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ মে অনুষ্ঠিত হবে। এছাড়া, প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ১৮ মে এবং গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৫ মে অনুষ্ঠিত হবে। 


অন্যান্য বছরের মতো এবছরে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের বহু নির্বাচনি প্রশ্নের মাধ্যমে অনুষ্ঠিত হবে। নির্ধারিত সময় থাকবে এক ঘণ্টা। তবে ভুল উত্তরের জন্য কোনো নম্বর কাটা হবে না।
সবগুলো ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১২টা পর্যন্ত।

গত বছরের মতো এবারও একই আসন সংখ্যা থাকবে বলে ধারণা করা হচ্ছে। সরকারি সাত কলেজে মোট আসন সংখ্যা ২১,৫১৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬,৫০০টি, বাণিজ্য ইউনিটে ৫,৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯,৭০৩টি। 

তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ , কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ,সরকারি বাঙলা কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ। 

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য সাত কলেজের ওয়েবসাইট: https://7college.du.ac.bd/ থেকে বিস্তারিত জানা যাবে।


সর্বশেষ