ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস
  • মতামত
  • শিক্ষাখাতে বাজেট নিয়ে ঢাকা কলেজ শিক্ষার্থীদের মতামত

শিক্ষাখাতে বাজেট নিয়ে ঢাকা কলেজ শিক্ষার্থীদের মতামত

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'

ঢাকা কলেজ প্রতিনিধি:

শিক্ষাখাতের বাজেট নিয়ে মত প্রকাশ করেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। কেউ শিক্ষাখাতকে মেগা প্রকল্প হিসেবে দেখছেন আবার কেউ শিক্ষাখাতের বরাদ্দটুকু সম্পূর্ণভাবে কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন। 

বৃহস্পতিবার ( ৮ জুন) প্রতিদিনের ক্যাম্পাসের কাছে  মতামত প্রকাশ করেন শাহাদাত হোসাইন  নামে এক শিক্ষার্থী।

তিনি বলেন, আমরা একটি উন্নয়নশীল দেশ চাইলেই উন্নত দেশের মতো সব কিছু করতে পারি না। ইউনেস্কো  একটি দেশের জিডিপির ৬ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ দেওয়ার পরামর্শ দিয়েছে।  শিক্ষাখাতকে আমাদের একটা মেগা প্রকল্প হিসেবে দেখা উচিত।  শিক্ষাই যদি জাতির মেরুদণ্ড হয় আর মেরুদণ্ড যদি আমরা সোজা না রাখতে পারি তাহলে আমরা কাঙ্ক্ষিত যে উন্নয়নের লক্ষ্যমাত্রা সেখানে পৌছাতে ব্যার্থ হব। আমাদের জিডিপির মোট বাজেটের ৪-৫ শতাংশ বরাদ্দ করলে ভালো উন্নয়ন হবে। বর্তমানে যারা বিশ্ব শাসন করছে তারা শিক্ষাখাতে বেশি উন্নত।

কলেজ শিক্ষার্থী নজরুল ইসলাম বলেন, শিক্ষাখাতে অনেকটা অপ্রতুল অবস্থায় রেখেছেন সরকার। বিশেষ করে অন্যান্য দ্রব্যমূল্যের সাথে শিক্ষা উপকরণের দাম বাড়ানো হয়েছে। কলম,খাতা,বই এগুলোর দাম আরো কমিয়ে আনা উচিত। দাম না কমালে বর্তমানে শিক্ষার যে অবস্থান সেখান থেকে আরো অবনতি হবে।

আরেক শিক্ষার্থী তালহা রাফি বলেন, বিশ্বের ১৩৮ টি শিক্ষিত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১১২ তম। ২০২৩-২৪ অর্থবছরে আমাদের শিক্ষাখাতের বাজেট মোট বাজেটের প্রায় ২ শতাংশ যা মানসম্মত শিক্ষার জন্য যথেষ্ট নয়। এক্ষেত্রে আমাদের বাজেট ৬ শতাংশ বরাদ্দ করলে ভালো হয়।


সর্বশেষ