ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রতিদিনের ক্যাম্পাস
  • মতামত
  • ইডেন স্কুল থেকে ইডেন মহিলা কলেজ হয়ে ওঠার গল্প

ইডেন স্কুল থেকে ইডেন মহিলা কলেজ হয়ে ওঠার গল্প

'মুজিববর্ষে বাংলাদেশ-নেপাল সম্পর্ক আরো দৃঢ় হবে'
ইডেন মহিলা কলেজ

ঢাকা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত বাংলার মেয়েদের জন্য প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান ইডেন মহিলা কলেজ। সতেরশো শতকে বাংলার মেয়েদের  শিক্ষা গ্রহণের কোন সুযোগ ছিল না। তাদের অজ্ঞতা, অন্ধকার ছিল নিত্যসঙ্গী। সেসময় ১৮৭৩ সালে প্রগতিশীল হিন্দুসমাজের সমাজসেবামূলক সংগঠন শুভসাধিনী সভা কর্তৃক ব্রাহ্ম মেয়েদের শিক্ষার সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে তৈরি করা হয় একটি স্কুল। স্কুলটি  ঢাকার তৎকালীন ফরাসীদের বানিজ্যিক কেন্দ্র ফরাশগঞ্জে স্থাপিত হয়।

১৮৭৮ সালে স্কুলটির সাথে ঢাকার আরেকটি গার্লস স্কুলের সাথে যুক্ত করে ঢাকা ফিমেল স্কুলে রুপান্তরিত করা হয়। এর সাথে সাথে স্কুলটি লক্ষ্মীবাজারে স্থানান্তরিত হয়। একই বছরে তৎকালীন বাংলার গর্ভনর স্যার অ্যাশলে ইডেনের নামনুসারে ইডেন স্কুল নামকরণ করা হয়। সে বছরেই ইডেন গার্লস স্কুল সরকারি প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত পায়।

১৮৯৭ সালে ভূমিকম্পে স্কুল ভবনটি ক্ষতিগ্রস্ত হলে সদরঘাট এলাকায় পর্তুগীজ ব্যবসায়ীদের একটি  বানিজ্যিক ভবনে স্কুলের কার্যক্রম চলমান রাখা হয়। পরিবর্তিতে  ১৯২৬ সালে ইডেনে একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস কার্যক্রম শুরু করা হয়।তখন থেকে ইডেন বালিকা বিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক কলেজ নাম ধারণ করে। দেশ বিভাগের পর  ১৯৪৭ সালে শেরে বাংলা এ.কে ফজলুল হকের উদ্যোগে আব্দুল গণি রোডে কলেজ ভবনটি স্থানান্তর করা হয়। ভবনটি ইডেন বিল্ডিং নামে পরিচিতি পায়। এরপর ইডেন বিল্ডিংয়ে প্রাদেশিক সচিবালয় স্থাপিত হলে কার্জন হলের একটি অংশে শিক্ষা কার্যক্রম চালু রাখা হয়।

১৯৫৮ সালে তৎকালীন ঢাকার বকশীবাজারে কামরুন্নেসা কলেজ শাখা ও ইডেন কলেজকে একীভূত করা হয়। সেখানে কলেজের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম চলতে থাকে। এরপর কিছুদিন টিকাটুলিতে কলেজটি স্থানান্তর করা হয়। অবশেষে ১৯৬৩ সালে ইডেন মহিলা কলেজ আজিমপুরে ১৮ একর জমির উপর একটি পূর্ণাঙ্গ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত লাভ করে।

উল্লেখ্য, ঐতিহ্যবাহী ইডেন মহিলা কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন উপমাহাদেশের নারীদের মধ্যে প্রথম অক্সফোর্ডের আইন বিভাগের শিক্ষার্থী করনিলিয়া সোরাবাজি।
 


সর্বশেষ